সাবমেরিন ক্যাবল ও তার গঠন ( Submarine Cable & It's Construction)

সাবমেরিন ক্যাবল ও তার গঠন ( Submarine Cable & It's  Construction)





সাবমেরিন ক্যাবল সমগ্র পৃথিবীতে সমুদ্রের নিচ দিয়ে  Energy এবং  Communication Signal (যোগাযোগ তরঙ্গ) পরিবহণ এর জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে! এই ক্যাবল বিভিন্ন স্টেশন এর সাথে যুক্ত হয়ে সকল ধরণের  Telephonic  (তারবার্তা) এবং  Communication Traffic এর কাজ করে যাচ্ছে। আপনারা জেনে অবাক হবেন যে,  আমরা বর্তমান যে ইন্টারনেট ব্যবহার করি কিংবা আপনি বর্তমানে যে ইন্টারনেট ব্যবহার করে এই লিখাটি পড়ছেন সেই ইন্টারনেট তরঙ্গ কিন্তু এই ক্যাবলের মাধ্যমেই পরিবহণ করা হচ্ছে।
আমরা তো অনেক ধরণের ক্যাবল দেখেছি। বাসা-বাড়িতেও নানান ধরণের ক্যাবল নানান কাজে ব্যবহার করি! কিন্তু সাবমেরিন ক্যাবল কি ঐ রকমই ক্যাবল? নাকি ভিন্ন কিছু? কি আছে এই ক্যাবলে? গঠনই বা কেমন! চলুন আজ আপনাদেরকে এই ক্যাবলের গঠন ও বিভিন্ন অংশের সাথে পরিচয় করিয়ে দিবো।

✔ সাবমেরিন ক্যাবলের গঠন (Construction of the Submarine Cables) : -

আপনারা হয়তো আন্ডারগ্রাউন্ড ক্যাবল এর নাম শুনে থাকবেন কিংবা দেখে থাকবেন! এই সাবমেরিন ক্যাবল এবং আন্ডারগ্রাউন্ড ক্যাবলের গঠন বলতে গেলে একই। পার্থক্য এটাই যে, সাবমেরিন ক্যাবল একটি প্রতিকূল পরিবেশে এবং সমুদ্রের নিচে বিপদজনক পরিস্থিতিতেও টিকে থাকতে সক্ষম। এর উপাদান গুলোকে অনুরূপ ভাবেই বিশেষ প্রকৃয়ায় তৈরি করা হয়েছে। তো চলুন দেখা যাক সাবমেরিন ক্যাবলের প্রধান অংশ বা উপাদান গুলো কি কি?

ক্যাবলের বহির্দেশ (Outer View of cable):- 

ক্যাবলের বাহিরের অংশটি মূলত পলিমার অথবা জালি আকৃতির (spiral overlay) তারের কাঠামো দ্বারা গঠিত। ব্যবহৃত পলিমারের নিচের স্তরটি ক্যাবলের ভিতরের বাকি অংশগুলোকে রক্ষা করে থাকে।

আইসোলেশন সিষ্টেম (Isolation System):- 

যাহারা ইঞ্জিনিয়ারিং পড়াশুনা করেন তাদের অবশ্যই Isolation System বিষয়টি জানা আছে। ক্যাবলে ব্যবহৃত এই সিষ্টেমটি মূলতই সাবমেরিন ক্যাবলকে বাহিরের প্রতিকূল আবহাওয়া থেকে নিরাপদে রাখে তথা ক্ষতির হাত থেকে রক্ষা করে।

পরিবাহী (Conductor):- 

অনেকের মনেই হয়তো প্রশ্ন জেগেছে পরিবাহী হিসেবে এই ক্যাবলে আসলে কি ব্যবহৃত হয়? তামা, সিলভার কিংবা এ্যালুমিয়াম এই ধরণের তার নাকি ভিন্ন কিছু? হ্যাঁ সত্যই তাই, প্রস্তুতকারকরা ভাল পরিবহণ ক্ষমতা বজায় রাখার জন্য এই ক্যাবলেও তামা ( Copper)  অথবা এ্যালুমিনিয়াম (Aluminium) ব্যবহার করে থাকেন স্বাভাবিক ক্যাবলের মতই কিন্তু প্রয়োজন অনুযায়ী তার আকার আকৃতি হয় কিছুটা ভিন্ন। 

ওয়াটার টাইট স্লিভ (Watertight Sleeve):-

এটি মৃুলত একটি সিল এর ন্যায় কাজ করে। এটি তৈরি হয় সিসা, এ্যালুমিনিয়াম এবং তামা দ্বারাই যা মূলত  Isolation System এবং পরিবাহী ( Conductor) দুটোকেই পানির হাত থেকে রক্ষা করে। যেহেতু আপনারা জেনেছেন এই তার সমুদ্রের নিচ দিয়ে পরিবহণ করা হয়। সুতরাং সেখানে যদি তারের ভিতর পানি ঢুকে যায় নিশ্চই তা সিষ্টেমের জন্য বিপদজনক। তাই এই স্লিভ ব্যবহার করা হয় প্রতিরোধ করার জন্য।

অর্ধ-পরিবাহী স্তর (Semi-Conductive layers) :-

এটি মূলত  Isolator এবং  Conductor এই দুই স্তরের মাঝে একটি আস্তরক বা সেপারেটর হিসেবে কাজ করে থাকে।

এই ছিলো মোটামুটি ধারণা। সামনে অপটিক্যাল ফাইবার নিয়ে আলোচনা করা হবে। আশাকরি এখান থেকে আপনারা  Submarine Cable সম্পর্কে কিছুটা হলেও জানতে পরেছেন। আরো মজার মজার তথ্য পেতে ব্লগটিতে  Subscribe করে রাখুন এবং ভাল লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করুন।

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

4 comments:

  1. Which is the best service among those listed in this site?
    SEO for Plumbers

    ReplyDelete
  2. I need to know which service is the best from the ones listed on the site? Foreign Student Housing In Canada

    ReplyDelete
  3. Who can tell the best service among those listed on this site? Best SEO Companies In Canada

    ReplyDelete
  4. It is a very complicated mechanism. I needed some time to understand how it works. I wonder, where can I get this cable? Should I order it via Internet?

    ReplyDelete

Theme images by nickfree. Powered by Blogger.