পাওয়ার ক্যাবলে ক্ষুদ্র সিলিন্ডার থাকে কেন (Why Is There A Tiny Cylinder In Power Cables)

পাওয়ার ক্যাবলে ক্ষুদ্র সিলিন্ডার আকৃতির বস্তু থাকে কেন




আপনারা হয়তো বিভিন্ন কট  এবং ক্যাবলে উপরের ছবির মত  ক্ষুদ্র সিলিন্ডার আকৃতির বস্তুটি দেখে থাকবেন। উধাহরণ স্বরূপ বলা যায় ল্যাপটপ চার্জার, USB Cable, বিভিন্ন পাওয়ার ক্যাবল  ইত্যাদিতে এই সিলিন্ডার আকৃতির অংশটি দেখা যায়। আজ আমি আপনাদেরকে এই জিনিসটি সম্পর্কেই অবগত করবো। এটি একটি ছোট্ট  ferrite bead যাকে মূলত Ferrite Choke বলা হয়।

Ferrite Choke একটি সিলিন্ডার আকৃতির বস্তু যা মূলত Ferrite material (Magnetic Material) এর তৈরি। 
এটি একটি ইনসুলেটেড তারের উপরে একটি ম্যাগনেটিক ম্যাটারিয়াল হিসেবে বসানো থাকে। Ferrite bead মূলত ক্যাবলের যে স্থানে বসানো হয় সেখানে একটি গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখে। আমরা জানি যখন কোন পরিবাহীর মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন সেখানে EMF উৎপন্ন হয় যা Electromotive Force বা Radio Energy নামেও পরিচিত।

পাওয়ার কর্ডে শক্তি পরিবহন  এর সময় প্রচুর পরিমাণ Radio Energy বাহিরে নির্গত হয় যা মূলত একটি Noise সৃষ্টি করে। এই সৃষ্ট Noise যা পার্শবর্তী অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস যেমন Radio বা Audio ডিভাইস এর উপর একটি প্রতিক্রিয়া সৃষ্টি করে। বলা বাহুল্য যে এই রেডিয়েশন এর ফলে প্রচুর শক্তির অপচয় হয় যার ফলে বিদ্যুৎ এর খরচের মাত্রাও বেড়ে যায়। তাছাড়া এর ফলে মাঝে মাঝে প্রচুর তাপও উৎপন্ন হয়। 

Ferrite Bead কে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে সে এই সৃষ্ট Noise এবং Radio Energy প্রবাহকে বাধা দিতে পারে যা অন্যান্য যন্ত্রাংশকে ক্ষতি থেকে রক্ষা করে। এটি সম্ভব হয়েছে শুধুমাত্র আপনার ল্যাপটপ অথবা কম্পিউারে ব্যবহৃত ঐ ছোট্ট সিলিন্ডার আকৃতির বস্তুটির জন্য। এটি দেখতে একটি ছোট্ট জিনিস কিন্তু ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে এর নিজের একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

যাইহোক এই Ferrite Bead এর আকার আকৃতি যেমনই হোক না কেন, এর মূলত কাজই হল Noise এবং Radio Energy প্রবাহকে বাধাগ্রস্থ করা। বিভিন্ন ধরণের Ferrite material (Magnetic Material) এর কর্মক্ষমতার ও ভিন্নতা রয়েছে। তাই প্রস্তুতকারক গণ ক্যাবলের আকার, আকৃতি, কর্মক্ষমতা এন্যার্জি প্রবাহ ইত্যাদি বিষয়ের উপর বিবেচনা করে কোথায় কোন ধরণের  Ferrite material (Magnetic Material) ব্যবহার করা উচিত এবং কোন ধরণের material কোন ক্ষেত্রে সবচেয়ে বেশি কর্মক্ষম হবে এগুলো বিবেচনা করে প্রয়োজন অনুসারে ব্যবহার করে থাকেন। 

আরো একটি বিষয় জেনে রাখা দরকার সেটা হল ব্যবহরিক ক্ষেত্রে Ferrite Bead একটি সাধারণ এবং চিপসেট আকৃতির । এটি মূলতই একটি Ferrite Ring যা একটি ক্যাবলের চতুরদিকে আটকানো থাকে যা ক্যাবলের এক প্রান্তে, উভয় প্রান্তে কিংবা ক্যাবলের আকার আকৃতি বড় হল  এর থেকে বেশি জায়গাতেও থাকে। কিছু কিছু ক্ষেত্রে একে কোরের সাথে ক্লাম্প আকৃতিতে লাগানো থাকে। প্রয়োজনে আপনি যে কোন পাওয়ার ক্যাবলে একে ব্যবহার করতে পারবেন। 

এবার আসি আরো একটি মজার বিষয়। বলতে পারেন বিনা পয়সায় উপদেশ,  সেটা হল আমরা যে সকল কর্ড, ক্যাবল স্বস্তায় কিনে থাকি সেগুলোতে এমন সিলিন্ডার আকৃতির বস্তু থাকে ঠিকই কিন্তু আসলে খুললে দেখা যায় ভিতরে কিছুই নেই । অর্থাৎ পুরোটাই ভুয়া। সুতরাং ভাল সার্ভিস পেতে  এবং শক্তির অপচয় ও কমাতে এবং পার্শবর্তী যন্ত্রাংশকেও ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য অবশ্যই ভাল মানের কর্ড বা ক্যাবল ক্রয় করে ব্যবহার করবেন। সস্তা মানের জিনিস কিনে প্রতারিত হবেন না। 

সাবমেরিন ক্যাবল সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

No comments

Theme images by nickfree. Powered by Blogger.