পাওয়ার ফ্যাক্টর কেন ১ এর বেশি নয়? ( Why Power Factor Not More Than One?)

  Power Factor কেন ১ এর বেশি নয় বরং কম হয়? 


Power Factor কেন ১ এর বেশি নয়? ১ বা তার কম হয়?



উত্তর: এ প্রশ্নটার উত্তর জানতে হলে, আমাদের পাওয়ার সম্পর্কে ভালভাবে জানতে হবে। Real (প্রকৃত), Reactive  (সক্রিয়) & Apparent (আপাত) power এই terms গুলো আমরা সবাই জানি। তারপরও আবার দেখেনেই বোঝার সুবিধার্থে। 
Real power হল সার্কিট এর মূল পাওয়ার যেটা পাওয়ার ফ্যাক্টর এর উপর নির্ভর করে। আর Reactive power হল সার্কিট এর reactive components ( Capacitor, inductor) এর unused পাওয়ার যা মূল পাওয়ার এর সাথে থাকে। আর Apparent power হলো যেটা পাওয়ার ফ্যাক্টর এর উপর নির্ভর নয়। কিন্তু Real & Reactive মিলেই হয়। অর্থাৎ  Apparent Power = Real Power + Reactive Power বলা যায়! 
এবার আসি মূল প্রশ্নে। আমরা জানি, পাওয়ার ফ্যাক্টর হল Real & Apparent Power এর অনুপাত। অর্থাৎ,
Power Factor = Real power / Apparent power
এখন, এই Real power হয় Apparent power এর সমান হবে না হয় ছোট হবে। কখনও  Apparent power এর বড় হবে না। এখন, তাই PF এর মান ১ এর সমান বা তার কম হয়। 
একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা ক্লিয়ার করি। ধরি, আমার কাছে এক গ্লাস বিয়ার আছে। গ্লাসের হলুদ ড্রিঙ্ক টা রিয়েল পাওয়ার। ফেনার অংশ reactive power. আর পুরো গ্লাস টা Apparent power. এখন, মূল বিয়ার (Real Power) নিশ্চয় গ্লাসের (Apparent Power) থেকে বেশি হবে না। হয় পুরো গ্লাসের সমান হবে না হয় তার থেকে কম হবে।
খুবই সহজ সমাধান! আশাকরি সকলেই বুঝতে সক্ষম হয়েছেন! 
বিঃ দ্রঃ  Rear Power কে  KW (Kilowat),   Reactive   Power কে  KVAR ( Kilo Volt Ampere Reactive), এবং  Apparent Power কে  KVA (Kilo Volt Ampere) দ্বারা প্রকাশ করা হয়! 






















1 comment:

  1. To find the answer to this question, you need to know a lot of concepts that will reveal a secret to you on a lot of parameters on which power depends.

    ReplyDelete

Theme images by nickfree. Powered by Blogger.